Please enable javascript. মূল্যবৃদ্ধি কমাতে তৎপর কেন্দ্র! নির্দিষ্ট পরিমাণের বাইরে অড়হর ও ছোলার ডাল মজুতের উপর জারি নিষেধাজ্ঞা - government has imposed stock limits on tur and chana to stabilize high prices | The Economic Times Bengali

মূল্যবৃদ্ধি কমাতে তৎপর কেন্দ্র! নির্দিষ্ট পরিমাণের বাইরে অড়হর ও ছোলার ডাল মজুতের উপর জারি নিষেধাজ্ঞা

Edited by Sayantan Saha | The Economic Times Bengali | Updated: 22 Jun 2024, 11:35 am

বাজারে ঊর্ধ্বমুখী রান্নাঘরের বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় উপকরণের দাম। চাল, ডাল, পিঁয়াজ সবই বিকোচ্ছে চড়া দামে। মধ্যবিত্তের পকেটের চাপ কমাতে এবার বিশেষ পদক্ষেপ কেন্দ্রের। তিন প্রকারের ডালের দাম নিয়ন্ত্রণে নিয়ে আসতে মজুতে সীমা বেঁধে দিল কেন্দ্র। পড়ুন বিস্তারিত।

 
Government has imposed stock limits on tur and chana to stabilize high prices
মূল্যবৃদ্ধি কমাতে তৎপর কেন্দ্র! নির্দিষ্ট পরিমাণের বাইরে অড়হর ও ছোলার ডাল মজুতের উপর জারি নিষেধাজ্ঞা
দেশের বাজারে একাধিক নিত্যপ্রয়োজনীয় খাদ্যপণ্যের উচ্চ মূল্য সাধারণ মানুষের জন্য বড় দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। সাম্প্রতিক সময়ে পিঁয়াজ, ডাল, টমেটো সহ একাধিক গুরুত্বপূর্ণ খাদ্যপণ্যের দাম বেড়েছে। ডালের বাড়তে থাকা দাম কমাতে এবার বিশেষ পদক্ষেপ গ্রহণ করল কেন্দ্র। কয়েকটি নির্দিষ্ট ডালের মজুতের পরিমাণের উপর সীমা আরোপ করা হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফে। একটি সংবাদ সংস্থা সূত্রে খবর, কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে অড়হর এবং ছোলার ডালের মজুতের উপর সীমা আরোপ করা হয়েছে। ইতিমধ্যেই এই নির্দেশিকাটি কার্যকর করে দেওয়া হয়েছে এবং এটি সেপ্টেম্বর মাসের 30 তারিখ পর্যন্ত বৈধ থাকবে। সরকারের পক্ষ থেকে জারি করা নির্দেশিকাটি পাইকারী বিক্রেতা, খুচরা বিক্রেতা, বড় চেন খুচরা বিক্রেতা, মিলের মালিক এবং আমদানিকারকদের জন্য প্রযোজ্য হতে চলেছে। মূলত এই দুই ধরনের ডালের অতিরিক্ত পরিমাণে মজুত প্রতিরোধ করার পাশাপাশি স্থানীয় বাজারে এটির প্রাপ্যতা বৃদ্ধি করার জন্য নির্দেশিকাটি কার্যকর করা হয়েছে।
সূত্রের খবর, এই নির্দেশিকার অধীনে কাবুলি ছোলা সহ অড়হর ও ছোলার ডাল মজুদ করে রাখার সীমা নির্ধারণ করে দেওয়া হয়েছে। পাইকারি বিক্রেতারা এই তিন প্রকার ডাল সর্বাধিক 200 টন ধরে রাখতে পারবেন। অপরদিকে খুচরা বিক্রেতাদের সর্বাধিক 5 টন অড়হর, ছোলা ও কাবুলি ছোলার ডাল মজুত করে রাখার নির্দেশ দেওয়া হয়েছে। প্রতিটি খুচরা দোকানে এই ডালগুলি সর্বাধিক 5 টন সঞ্চয় করে রাখা যাবে। বড় চেন রিটেলারদের ডিপোতে সর্বাধিক 200 টন ডাল মজুত করে রাখার অনুমতি দেওয়া হয়েছে। এই মজুতের পরিমাণগুলি প্রতিটি ডালের জন্য পৃথকভাবে প্রযোজ্য হবে। অর্থাৎ, খুচরা বিক্রেতারা 5 টন অড়হর ডাল, 5 টন ছোলার ডাল ও 5 টন কাবুলি ছোলার ডাল মজুত করে রাখতে পারবেন।

আমদানিকারকেরা শুল্ক ছাড়পত্রের তারিখ থেকে 45 দিনের বেশি আমদানিকৃত অড়হর, ছোলা ও কাবুলি ছোলার ডাল স্টকে ধরে রাখতে পারবেন না। এই সমস্ত সংস্থাগুলিকে ডিপার্টমেন্ট অফ কনজিউমার অ্যাফেয়ার্সের পোর্টালে স্টকে মজুত থাকা ডালের পরিমাণ জানাতে হবে। যদি তাদের স্টকে মজুত থাকা ডালের পরিমাণ নির্ধারিত সীমার তুলনায় বেশি হয়, তাহলে সেটিকে 2024 সালের জুলাই মাসের 12 তারিখের মধ্যে নির্ধারণ করে দেওয়া সীমার মধ্যে নিয়ে আসতে হবে।

চাহিদা ও সরবরাহের মধ্যে ব্যবধান লক্ষ্যণীয় হওয়ার কারণে, গত এক বছর ধরে অড়হর, ছোলা এবং বিউলির ডালের দামে বিপুল বৃদ্ধি লক্ষ্যণীয় হয়েছে। স্থানীয় বাজারে এই ডালগুলির উচ্চ চাহিদা লক্ষ্যণীয় হয়ে থাকে। সেই বিষয়টির উপর লক্ষ্য রেখেই চাহিদা পূরণ করতে গত আর্থিক বছরে ভারত কে প্রায় 8 লক্ষ টন অড়হর ডাল ও 6 লক্ষ টন বিউলির ডাল আমদানি করতে হয়েছে।

ভোক্তা বিষয়ক মন্ত্রকের তথ্য অনুসারে জুন মাসের 13 তারিখে ছোলার ডালের গড় খুচরা মূল্য ছিল 87.74 টাকা প্রতি কিলোগ্রাম। অড়হর ডালের দাম রয়েছে 160.75 টাকা কিলোগ্রাম। অপরদিকে বিউলির ডাল বিকোচ্ছে প্রতি কিলোগ্রাম 126.67 টাকা দরে। মুগডালের গড় দাম রয়েছে প্রতি কিলোগ্রাম 118.9 টাকা ও মসুর ডাল বিকোচ্ছে প্রতি কিলোগ্রাম 94.34 টাকায়।

Sayantan Saha এর বিষয়ে
Sayantan Saha
Sayantan Saha Digital Content Producer
সায়ন্তন সাহা, The Economic Times বাংলার ডিজিটাল সাংবাদিক। 2018 সাল থেকেই সাংবাদিকতার সঙ্গে যুক্ত। খবর ৩৬৫ দিন এবং সংবাদ প্রতিদিনে সাংবাদিকতা করেছেন। শেয়ার বাজার, ক্রিপ্টোকারেন্সি, ব্যাঙ্ক, পণ্য, পার্সোনাল ফিনান্স, MSME সংক্রান্ত সংবাদ লিখতে এবং রিপোর্টিংয়ে সাবলীল।Read More