Please enable javascript. দুধের ক্যানে 12% কর, রেলের প্ল্যাটফর্ম টিকিটে ছাড়! জিএসটি কাউন্সিলের বৈঠকে একাধিক বড় সিদ্ধান্ত - gst council meeting gst on milk cans 12 percent platform tickets exempted fm announces key decisions know here | The Economic Times Bengali

দুধের ক্যানে 12% কর, রেলের প্ল্যাটফর্ম টিকিটে ছাড়! জিএসটি কাউন্সিলের বৈঠকে একাধিক বড় সিদ্ধান্ত

Authored by Sayantan Saha | The Economic Times Bengali | Updated: 22 Jun 2024, 8:45 pm

53 তম জিএসটি কাউন্সিলের বৈঠকে কয়েকটি সিদ্ধান্ত গ্রহণ করা হল। এদিনের বৈঠকের শেষে করের ডিমান্ড নোটিসে জরিমানা এবং সুদ প্রত্যাহারের ঘোষণা করা হয়েছে। আরও একাধিক সিদ্ধান্ত গ্রহণ করেছে জিএসটি কাউন্সিল। জেনে নিন বিস্তারিত।

 
GST Council Meeting GST On Milk Cans 12 percent Platform Tickets Exempted FM Announces Key Decisions know here
দুধের ক্যানে 12% কর, রেলের প্ল্যাটফর্ম টিকিটে ছাড়! জিএসটি কাউন্সিলের বৈঠকে একাধিক বড় সিদ্ধান্ত
একাধিক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল জিএসটি কাউন্সিল। আজ, শনিবার নয়াদিল্লিতে গুডস অ্যান্ড সার্ভিসেস ট্যাক্স কাউন্সিলের 53 তম বৈঠক ছিল। সেখানে 'ভুয়া ইনভয়েসিং' রোধে দেশ জুড়ে বায়োমেট্রিক যাচাইকরণ চালুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ বিষয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন জানিয়েছেন, "এটি ভুয়া ইনভয়েসের মাধ্যমে প্রতারণামূলক ইনপুট ট্যাক্সের ক্রেডিটের দাবির বিরুদ্ধে লড়াইয়ে সহায়তা করবে।" জানা গিয়েছে, বাজেট সেশনের পর আরেকটি বৈঠক হতে চলেছে। নতুন সরকার গঠনের পর এটিই ছিল জিএসটি কাউন্সিলের প্রথম বৈঠক।

রেল পরিষেবায় জিএসটি থেকে ছাড়

একটি সংবাদ সংস্থা সূত্রে খবর, ভারতীয় রেলের প্ল্যাটফর্ম টিকিট, ওয়েটিং রুমের সুবিধা, ব্যাটারি চালিত গাড়ির পরিষেবা ইত্যাদি জিএসটি-র বাইরে রাখা হয়েছে।

আধার বায়োমেট্রিক যাচাইকরণের লিঙ্ক

জিএসটি রেজিস্ট্রেশনের সুবিধার্থে আধার বায়োমেট্রিক যাচাইকরণ বাধ্যতামূলক করা হয়েছে। জিএসটি কাউন্সিল অনুসারে, দেশ জুড়ে নতুন রেজিস্ট্রেশনের ক্ষেত্রে এটি প্রযোজ্য হবে।

করের দাবির নোটিসে জরিমানা -সুদ মকুব

2017-18, 18-19, 19-20 অর্থবর্ষের জন্য কাউন্সিল সেকশন 73 -এর অধীনে জারি করা ডিমান্ড নোটিসের জন্য সুদ এবং জরিমানা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে। (2025 সালের মার্চের মধ্যে কর সম্পূর্ণ পরিশোধ করার ক্ষেত্রে এটি প্রযোজ্য)।

দুধের ক্যানে 12% জিএসটি

কাউন্সিল সমস্ত দুধের ক্যান অর্থাৎ ইস্পাত, লোহা, অ্যালুমিনিয়াম যাই ব্যবহার হোক না কেন 12 শতাংশের হার নির্ধারণের সুপারিশ করেছে। এই হার প্রযোজ্য হবে। অর্থমন্ত্রী বলেছেন, "এগুলির একটি নির্দিষ্ট আকৃতি রয়েছে। এগুলি দুধ কিনা সে বিষয়ে নির্ধারণ করে। কাউন্সিল সমস্ত কার্টন বাক্স এবং কেসে 12% হারে জিএসটি নির্ধারণের সুপারিশ করেছে। এটি বিশেষত হিমাচল প্রদেশ এবং জম্মু ও কাশ্মীরের আপেল চাষিদের সাহায্য করবে।"

হোস্টেলের বিভাগে জিএসটি-তে ছাড়

জিএসটি কাউন্সিল শিক্ষা প্রতিষ্ঠানের বাইরে হোস্টেলে থাকার ক্ষেত্রে মাসিক 20000 টাকা প্রতি ব্যক্তির হিসাবে ছাড় দিয়েছে।

কার্টন বাক্সে 12% জিএসটি

কাউন্সিল সমস্ত কার্টন বাক্সে এবং কেসের ক্ষেত্রে 12% জিএসটি-র সুপারিশ করেছে।

সারের উপর জিএসটি

সারের সেক্টরকে জিএসটি থেকে অব্যাহতি দেওয়ার জন্য একটি সুপারিশ করেছেন গ্রুপ অফ মিনিস্টারস। বর্তমানে সারের সেক্টরে 5 শতাংশ জিএসটি রয়েছে। কাউন্সিল ফেব্রুয়ারিতে রাসায়নিক এবং সার সংক্রান্ত স্থায়ী কমিটির সুপারিশগুলি নিয়ে আলোচনা করেছে। এর মাধ্যমে সার উৎপাদনকারী সংস্থাগুলি এবং কৃষকদের স্বার্থে কাঁচামালের উপর জিএসটি কমানোর চেষ্টা করা হচ্ছে।

Sayantan Saha এর বিষয়ে
Sayantan Saha
Sayantan Saha Digital Content Producer
সায়ন্তন সাহা, The Economic Times বাংলার ডিজিটাল সাংবাদিক। 2018 সাল থেকেই সাংবাদিকতার সঙ্গে যুক্ত। খবর ৩৬৫ দিন এবং সংবাদ প্রতিদিনে সাংবাদিকতা করেছেন। শেয়ার বাজার, ক্রিপ্টোকারেন্সি, ব্যাঙ্ক, পণ্য, পার্সোনাল ফিনান্স, MSME সংক্রান্ত সংবাদ লিখতে এবং রিপোর্টিংয়ে সাবলীল।Read More