Please enable javascript. তথ্যপ্রযুক্তি বিভাগে 2024 সালে চাকরি হারিয়েছেন নব্বই হাজারেরও বেশি কর্মী! বাড়ছে উদ্বেগ - more than 90000 it sector employees have already lost jobs in 2024 tensions rising due to silent layoffs | The Economic Times Bengali

তথ্যপ্রযুক্তি বিভাগে 2024 সালে চাকরি হারিয়েছেন নব্বই হাজারেরও বেশি কর্মী! বাড়ছে উদ্বেগ

Edited by Sayantan Saha | The Economic Times Bengali | Updated: 23 Jun 2024, 6:00 am

2023 সালে প্রায় 20,000 কর্মীকে নিঃশব্দে ছাঁটাই করা হয়েছিল আইটি সেক্টরে। তবে প্রকৃত সংখ্যা আরও বেশি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এমনকী চলতি বছরেও এই ছাঁটাই অব্যাহত রয়েছে। জানুন বিস্তারিত।

 
More than 90000 it sector employees have already lost jobs in 2024 tensions rising due to silent layoffs
তথ্যপ্রযুক্তি বিভাগে 2024 সালে চাকরি হারিয়েছেন নব্বই হাজারেরও বেশি কর্মী! বাড়ছে উদ্বেগ
কর্মসংস্থান বর্তমানে আইটি সেক্টরের একটি বড় অংশের কর্মচারীদের কাছে বড় মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। কোভিড পরবর্তী সময় থেকে সারা বিশ্বজুড়ে প্রযুক্তি খাতে কর্মী ছাঁটাইয়ের ক্ষেত্রে তীব্র বৃদ্ধি লক্ষ্যণীয় হয়েছে। 2022 সালের পর 2023 সালেও অ্যামাজন, অ্যালফাবেট, মাইক্রোসফট এবং মেটার মত বৃহত্তর কোম্পানিগুলি হাজার হাজার কর্মীকে ছাঁটাই করেছে। শুধুমাত্র 2023 সালেই বিভিন্ন কোম্পানি জুড়ে মোট 262,915 কর্মীকে ছাঁটাই করা হয়েছে। মূলত অর্থনৈতিক মন্দা, কোভিড পরিস্থিতিতে অতিরিক্ত নিয়োগের মতো বিষয়গুলির পাশাপাশি ব্যয় হ্রাস করার লক্ষ্যে কোম্পানিগুলি তাদের কর্মীদের দায়িত্ব থেকে অপসারণ করার পথে হেঁটেছে। দীর্ঘ সময় ধরে ব্যাপক হারে ছাঁটাই চলার পর প্রত্যাশা করা হয়েছিল, এই খাতটিতে 2024 সালে কর্মচারী অপসারণ করার বিষয়টিতে একটি হ্রাস লক্ষ্যণীয় হবে। তবে, সেই ধরনের কোন লক্ষণ এখনও পর্যন্ত দেখা যায়নি।
একটি সংবাদ সংস্থা সূত্রে খবর, এই বছরের শুরু থেকে ইতিমধ্যেই প্রযুক্তি খাতে নব্বই হাজারেরও বেশ কর্মচারী তাদের কাজ হারিয়েছেন। সম্প্রতি একটি সংস্থার পক্ষ থেকে প্রকাশিত তথ্য অনুসারে, এই বছরের প্রথমার্ধে আনুমিকভাবে 337 টি টেকনোলজি কোম্পানির পক্ষ থেকে ইতিমধ্যেই 98,834 জন কর্মীকে ছাঁটাই করে দেওয়া হয়েছে। কোম্পানিগুলি তাদের ব্যয় কমানোর উপর বিশেষভাবে গুরুত্ব প্রদান করছে। এর ফলে আগামী দিনে আরও একাধিক বেতনভোগী ব্যক্তিকে তাদের চাকরি হারাতে হতে পারে। চাকরি হারিয়ে ফেলার ভয় ইতিমধ্যেই এই খাতের কর্মচারীদের মধ্যে আতঙ্কের সৃষ্টি করেছে। সূত্রের খবর, এই পরিস্থিতির মধ্যেই চাকরি থেকে সরিয়ে দেওয়ার একটি নতুন ট্রেন্ড শুরু গিয়েছে। ওয়াকিবহাল মহলের একাংশ এটিকে নিঃশব্দ ছাঁটাই (Silent Layoff) হিসাবে উল্লেখ করছেন।

কিন্তু, প্রশ্ন হল, কী ভাবে এই নিঃশব্দ বা গোপন ছাঁটাই করা হচ্ছে? সূত্রের খবর, এই ক্ষেত্রে কর্মীদের কোম্পানিতে কোন নতুন ভূমিকায় কাজ খুঁজে নেওয়ার প্রস্তাব করা হয় এবং একইসঙ্গে 30 দিনের সময় অফার করা হয়। যদি সেই কর্মী কোন নতুন ভূমিকায় কাজ খুঁজে পেতে ব্যর্থ হন, তাহলে তাকে দায়িত্ব থেকে অপসারণ করে দেওয়া হয়ে থাকে। এই পদ্ধতিতে কোম্পানিগুলি কোন ঝামেলা ছাড়াই অত্যন্ত গোপনে কর্মচারীদের ছাঁটাই করতে সক্ষম হয়ে ওঠে। কোম্পানিটিকে কর্মচারী ছাঁটাই করার জন্য কোন সমালোচনার সম্মুখীনও হতে হয় না।

একটি সংস্থার তরফে প্রকাশিত রিপোর্ট অনুসারে দেশের শীর্ষস্থানীয় আইটি কোম্পানিগুলির পক্ষ থেকে 2024 সালের প্রথম পাঁচ মাসে প্রায় 2,000 থেকে 3,000 কর্মচারীকে গোপনে ছাঁটাই করা হয়েছে। এই প্রসঙ্গে একজন বিশেষজ্ঞ জানিয়েছেন, "কোম্পানিগুলি কর্মচারীদের ছাঁটাই করার জন্য একাধিক উপায় অবলম্বন করছে। যারা প্রতিরোধ করছেন তাদের অবিলম্বে টার্মিনেট করে দেওয়া হচ্ছে। একবার কোন কর্মচারীর উপরে এই টার্মিনেশনের দাগ লেগে গেলে তারপর সেই ব্যক্তির পক্ষে অন্য চাকরি খুঁজে পাওয়ার বিষয়টি কঠিন হয়ে পড়ে।"

Sayantan Saha এর বিষয়ে
Sayantan Saha
Sayantan Saha Digital Content Producer
সায়ন্তন সাহা, The Economic Times বাংলার ডিজিটাল সাংবাদিক। 2018 সাল থেকেই সাংবাদিকতার সঙ্গে যুক্ত। খবর ৩৬৫ দিন এবং সংবাদ প্রতিদিনে সাংবাদিকতা করেছেন। শেয়ার বাজার, ক্রিপ্টোকারেন্সি, ব্যাঙ্ক, পণ্য, পার্সোনাল ফিনান্স, MSME সংক্রান্ত সংবাদ লিখতে এবং রিপোর্টিংয়ে সাবলীল।Read More