খরচ কমাতে কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটল Yes Bank! চাকরি খোয়ালেন 500 জন

Edited by Sayantan Saha | The Economic Times Bengali | Updated: 26 Jun 2024, 11:39 am

2024 সালে শুরু থেকে এখনও পর্যন্ত ইতিমধ্যেই প্রায় 1 লক্ষ কর্মচারী তাদের কাজ হারিয়েছেন। ফলে চাকরি নিয়ে রীতিমতো দুশ্চিন্তার মধ্যে রয়েছেন কর্মচারী মহল। এবার ব্যবসায়িক পুনর্গঠন পরিকল্পনার অধীনে প্রায় 500 কর্মীকে চাকরি থেকে সরিয়ে দিল ইয়েস ব্যাঙ্ক।

বর্তমান সময়ে কর্মসংস্থান দেশের একটি বড় অংশের মানুষের জন্য দুশ্চিন্তার কারণ হয়ে উঠেছে। কোভিড পরবর্তী সময় থেকে বিভিন্ন কোম্পানিতে শুরু হয়েছে কর্মচারী ছাঁটাইয়ের ধারা। কাজ হারিয়েছেন লক্ষাধিক কর্মী। বিশেষ করে আইটি সেক্টরে কর্মচারী ছাঁটাইয়ের হার বেশি হলেও অন্যান্য আরও একাধিক খাতে বিপুল পরিমাণে কর্মীরা তাদের কাজ হারিয়েছেন। 2024 সালেও এই কর্মচারী ছাঁটাইয়ের ধারা অব্যাহত রয়েছে। সাম্প্রতিক সময়ে এই তালিকায় জুড়ে গিয়েছে দেশের একটি জনপ্রিয় বেসরকারি ব্যাঙ্কের নাম। একটি সংবাদ সংস্থা সূত্রে খবর, ইয়েস ব্যাঙ্কের পক্ষ থেকে সম্প্রতি কমপক্ষে সংস্থাটির 500 জন কর্মচারীকে তাদের দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে। এই বিষয়টির প্রসঙ্গে জড়িত একাধিক ব্যক্তি জানিয়েছেন, কোম্পানিটি বর্তমানে একটি পুনর্গঠন পরিকল্পনার মধ্যে দিয়ে অগ্রসর হচ্ছে। সেই কারণে আগামী দিনে পুনরায় এই ধরনের ছাঁটাই দেখতে পাওয়ার সম্ভাবনা রয়েছে। ফলে, কোম্পানিটিতে কর্মরত অবস্থায় থাকা আরও একাধিক ব্যক্তি কাজ হারাতে পারেন।
Yes Bank lays off 500 employees in a cost cutting move read details here
খরচ কমাতে কর্মী ছাঁটাইয়ের পথে Yes Bank! চাকরি খোয়ালেন 500 জন
সূত্রের খবর, ইয়েস ব্যাঙ্কের পক্ষ থেকে গ্রহণ করা এই সাম্প্রতিক ছাঁটাইয়ের পদক্ষেপটি সম্পর্কে একজন ব্যক্তি জানিয়েছেন, কোম্পানির একাধিক বিভাগ জুড়ে এই কর্মচারী ছাঁটাইয়ের পদক্ষেপটি গ্রহণ করা হয়েছে। তবে, এই পদক্ষেপটির ফলে সবচেয়ে বেশি প্রভাবিত হয়েছেন বেসরকারি ঋণ প্রদানকারী সংস্থাটির ব্র্যাঞ্চ ব্যাঙ্কিং সেগমেন্টের কর্মীরা। কর্মচারী ছাঁটাইয়ের ফলে এই বিভাগটি একটি বড় ধাক্কা খেয়েছে। তবে, যে সমস্ত কর্মচারীদের কোম্পানিতে তাদের দায়িত্ব থেকে অপসারণ করা হয়েছে, ইয়েস ব্যাঙ্কের তরফে সেই সমস্ত ব্যক্তিদের তিন মাসের বেতনের সমপরিমাণ বিচ্ছেদ সংক্রান্ত প্যাকেজ (Severance Pay) প্রদান করা হয়েছে। সাধারণত যখন কর্মীদের অনিচ্ছাকৃতভাবে কোম্পানির পক্ষ থেকে আসা নির্দেশ অনুসারে চাকরি ছেড়ে দিতে হয়, সেই সময় এই বিচ্ছেদ সংক্রান্ত বেতন বা অর্থ প্রদান করা হয়ে থাকে।

ইয়েস ব্যাঙ্কের সাম্প্রতিক পরিকল্পনার বিষয়ে জানা একজন ব্যক্তি এই প্রসঙ্গে উল্লেখ করেছেন, "একটি বহুজাতিক সংস্থার পরামর্শ অনুসারে ইয়েস ব্যাঙ্ক অভ্যন্তরীনভাবে ব্যবসা পুনর্গঠন করার প্রক্রিয়া শুরু করেছে। এখনও পর্যন্ত প্রায় 500 জন কর্মচারীকে তাদের দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে। আগামী সপ্তাহগুলিতে পুনরায় এই ধরনের একাধিক পদক্ষেপ গ্রহণ করা হতে পারে। ফলে, একটি বড় সংখ্যার কর্মচারী আসন্ন সময়ে এই কোম্পানিটিতে কাজ হারাতে পারেন। বাস্তবিকভাবেই কোম্পানিটির একটি বড় অংশের কর্মচারীরা বর্তমানে এই কারণে রীতিমতো দুশ্চিন্তায় পড়ে গিয়েছেন।"

ইয়েস ব্যাঙ্কের পক্ষ থেকে এই কর্মচারী ছাঁটাই করার বিষয়টিকে স্বীকার করে নেওয়া হয়েছে। কোম্পানিটি জানিয়েছে যে, এটি সংস্থাটিতে কর্মরত অবস্থায় থাকা কর্মীদের সংখ্যা হ্রাস করার মাধ্যমে ব্যবসায়িক কাজকর্ম এবং গ্রাহক পরিষেবা আরও দক্ষ ও শক্তিশালী করে তুলতে চাইছে। এই বিষয়ে সংস্থাটির একজন মুখপাত্র জানিয়েছেন, "একটি উন্নত গ্রাহক পরিষেবা প্রদানকারী ও প্রযুক্তিগতভাবে ফিউচার রেডি সংস্থা গড়ে তোলার লক্ষ্যে আমরা বদ্ধপরিকর। সেই লক্ষ্যেই বর্তমানে কোম্পানির কাজ করার পদ্ধতি ও কর্মীসংখ্যার একটি পর্যালোচনা করা হচ্ছে।"

Sayantan Saha এর বিষয়ে
Sayantan Saha Digital Content Producer
সায়ন্তন সাহা, The Economic Times বাংলার ডিজিটাল সাংবাদিক। 2018 সাল থেকেই সাংবাদিকতার সঙ্গে যুক্ত। খবর ৩৬৫ দিন এবং সংবাদ প্রতিদিনে সাংবাদিকতা করেছেন। শেয়ার বাজার, ক্রিপ্টোকারেন্সি, ব্যাঙ্ক, পণ্য, পার্সোনাল ফিনান্স, MSME সংক্রান্ত সংবাদ লিখতে এবং রিপোর্টিংয়ে সাবলীল।Read More